৯ অভ্যাসকে বললে “না”, মজবুত হবে আত্মবিশ্বাসখানা!

The most beautiful thing you can wear is confidence
– Blake Lively

একেকজন মানুষ একেক রকমের গুণের অধিকারী। আবার সেই একেক রকমের গুণ মানুষকে একেক রকমের কাজ সুন্দরভাবে করতে সাহায্য করে। কিন্তু এমন একটা গুণ রয়েছে যা আপনার মাঝে না থাকলে আপনি কোনো কাজই সুন্দরভাবে করতে পারবেন না। জ্বী, আমি আত্মবিশ্বাসের কথাই বলছি। চলুন দেখে আসি জীবনে সফল হবার জন্য এই অপরিহার্য গুণটাকে নষ্ট করে দেয়ার পেছনে আপনার কোন কোন অভ্যাস দায়ী।

১। অপ্রয়োজনীয় কাজে অতিরিক্ত সময় ব্যয় করা:

পৃথিবীতে সবার মাঝেই কিছু না কিছু গুণ রয়েছে কিন্তু দুঃখজনকভাবে আমাদের মাঝে অনেকেই অপ্রয়োজনীয় কাজে অনেক সময় ব্যয় করে ফেলার ফলে প্রয়োজনীয় কাজগুলো করার মাধ্যমে নিজেদের সেসব গুণগুলোকে আবিষ্কার করতে পারে না।

দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগের নতুন পেইজ থেকে!

যার কারণে তারা সবসময়ই নিজেকে অনেক তুচ্ছ মনে করে। আবার ধরুন, আপনি যদি সারারাত জেগে ফেসবুকিং করেন তাহলে ঘুমোতে যাবার আগে আপনার পুরো একটা রাত নষ্ট করার জন্য আফসোস হওয়া বাঞ্ছনীয়।

ঘুরে আসুন:বাঙালি গণিত সম্রাটকে কতটুকু জানতে?

এই আফসোস আর নিজেকে তুচ্ছ মনে হওয়াই আপনার আত্মবিশ্বাস অনেকটা কমিয়ে ফেলে। এর চেয়ে বরং, যতটুকু সময়ই পান না কেন, তাকে প্রোডাক্টিভগুলো কাজে লাগাবার চেষ্টা করুন। বিনোদনের অবশ্যই দরকার আছে, তবে তা যেন আপনার ক্ষতির কারণ না হয়ে দাঁড়ায়।

confidence boost, confidence tips, life hacks, life skills, life tips

২। সবসময় অন্যের সম্মতির অপেক্ষা করা:

আপনিই আপনার সবচেয়ে বড় বিচারক। আপনার অবস্থানুসারে আপনার কর্মকাণ্ডকে আপনার থেকে ভাল আর কেউ বিচার করতে পারবে না। তাই, “কাজটা কি ঠিক হচ্ছে?” এমন প্রশ্ন অন্যকে করার চেয়ে বরং নিজেকে করুন।

নতুবা অচিরেই আপনি অন্যের উপর অনেক বেশি নির্ভরশীল হয়ে যাবেন। সাথে সাথে সবার মতামত নিয়ে কাজ করতে গিয়ে আপনি নিজেই দ্বিধা-দ্বন্দ্বে ভুগবেন।

“Believe in yourself! Have faith in your abilities! Without a humble but reasonable confidence in your own powers you cannot be successful or happy”.

– Norman Vincent Peale

৩। অতীত নিয়ে অনেক বেশি চিন্তা করা:

হিন্দিতে একটা কথা আছে, “রাত গেয়ি, বাত গেয়ি” অর্থাৎ যা গেছে, তা গেছেই। পুরনো কথা মনে করলে তাতে কোনো সুফল তো পাওয়া যায়ই না, বরং “বয়স কম থাকতে কত ভুল করেছি” এ ধরণের কথা মনে করে নিজের কাছেই নিজেকে ছোট মনে হয় আর ভবিষ্যতে নতুন কিছু করার আত্মবিশ্বাসটা তখনই কমতে থাকে।

confidence boost, confidence tips, life hacks, life skills, life tips

৪। ভবিষ্যৎ নিয়ে অতিরিক্ত চিন্তা করা:

ভবিষ্যৎ নিয়ে সবসময় অতিরিক্ত চিন্তা করলে সবসময় এর নেতিবাচক দিকগুলোই সামনে আসবে। আমরা সবাই জানি যে ভবিষ্যৎ অনিশ্চিত কিন্তু এর মানে শুধু এই না যে আমরা যা চাচ্ছি ভবিষ্যতে তার চেয়ে খারাপ কিছুই অপেক্ষা করছে।

এমনটাও হতে পারে যে, ভবিষ্যতে আমাদের জন্য এত ভাল কিছু অপেক্ষা করছে, যা আমরা কখনো চিন্তাও করিনি। তাই ভবিষ্যতে ভাল কিছুই হবে এই চিন্তা মাথায় রেখে এগুতে হবে।

অভিনব উপায়ে ইংরেজি শিখো!

তোমার স্বপ্নের পথে পা বাড়ানোর ক্ষেত্রে তোমার ইংরেজির জ্ঞান কার্যকরী ভূমিকা রাখতে পারে!

তাই আর দেরি না করে, আজই ঘুরে এস ১০ মিনিট স্কুলের এই এক্সক্লুসিভ প্লে-লিস্টটি থেকে!

১০ মিনিট স্কুলের ইংরেজি ভিডিও সিরিজ

৫। অন্যের উপর নির্ভর করতে ভয় পাওয়া:

আমরা অনেক সময় অনেক কাজ নিয়ে মনে করি যে এটা আমার থেকে ভাল কেউ করতে পারবে না। অথচ অন্যকে কোনো কাজ দিয়ে বিশ্বাস করার পর, সে যদি কাজটা ভাল করে করতে পারে, তাহলেও কিন্তু এর থেকে আত্মবিশ্বাসের সৃষ্টি হয়।

৬। O এর আগে T দেখা:

ব্যবসায় শিক্ষায় আমরা SWOT Anaysis বলে একটা টার্ম পড়েছিলাম যেখানে, O হচ্ছে Opportunity আর T হচ্ছে Threat। তো এখানে O এর আগে T দেখলে ব্যাপারটা আত্মবিশ্বাস কমার কারণ হয়ে যায়।

৭। নিজেকে কথায় কথায় ছোট করা:

আমার একটা অভ্যাস ছিল, আমার আশেপাশে খারাপ কিছু ঘটলেই আমি বলে উঠতাম, “আমি যেদিকে যাব, সেদিকে সব ধ্বংস হয়ে যাবে”। আর এই কথাটা শুনলে মা খুব রেগে যেতেন। পরে একদিন আমার বোন যখন আমার সামনে এই একই কথা বলল, ঐদিন আমি বুঝলাম মা আসলে কেন রাগ করতেন।

confidence boost, confidence tips, life hacks, life skills, life tips

ঘুরে আসুন: আমরা কেন দুঃস্বপ্ন দেখিঃ একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা

নিজেকে এভাবে ছোট করে উক্তি করার স্বভাবটা খুব খারাপ। একটা মানুষকে যদি তার কানের কাছে গিয়ে বারবার বলা হয় যে, “তুমি পারবে না” তাহলে একসময় গিয়ে মানুষটা আসলেই তা আর পারবে না, তাহলে চিন্তা করুন আপনি নিজেই নিজেকে এমন নেতিবাচক কথা বললে ফলাফলটা কী হতে পারে!

৮। নিজেকে অন্যের সাথে তুলনা করা:

নিজেকে অন্যের সাথে তুলনা করা মানুেষরা কখনো কোনো কিছু নিয়ে সন্তুষ্ট হতে পারে না আর আত্মবিশ্বাসের প্রথম শর্তই হচ্ছে নিজের উপর নিজে সন্তুষ্ট থাকা। Be your own kind of perfect!

ইংরেজি ভাষা চর্চা করতে আমাদের নতুন গ্রুপ- 10 Minute School English Language Club-এ যোগদান করতে পারো!

৯। নিজের খুঁতগুলো নিয়ে অতিরিক্ত খুঁতখুঁতে হওয়া:

সব মানুষের মাঝেই কিছু না কিছু খুঁত থাকে। সেগুলোকে নিয়ে যত বেশি নাড়াচাড়া করা হবে, ততবেশিই নিজের মধ্যে হীনম্মন্যতার সৃষ্টি হবে। তার চেয়ে বরং, ওগুলো নিয়ে না ভেবে নিজের গুণগুলোর দিকে মনোযোগ দিয়ে, সেগুলোকে আরো সমৃদ্ধ কীভাবে করা যায়, তা নিয়ে ভাবা যাক।

“Optimism is the faith that leads to achievement. Nothing can be done without hope and confidence.”

মার্কিন লেখিকা হেলেন কেলারের এই উক্তিটি দ্বারাই আত্মবিশ্বাসের অপরিহার্যতা বুঝতে পারা যায়। তবে, মনে রাখতে হবে যে, অতিরিক্ত কোনো কিছুই ভাল না। আত্মবিশ্বাসের স্বল্পতা যেমন ক্ষতিকর, তার চেয়ে বেশি ক্ষতিকর হচ্ছে অতিরিক্ত আত্মবিশ্বাস।


১০ মিনিট স্কুলের লাইভ এডমিশন কোচিং ক্লাসগুলো অনুসরণ করতে সরাসরি চলে যেতে পারো এই লিঙ্কে: www.10minuteschool.com/admissions/live/

১০ মিনিট স্কুলের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়: write@10minuteschool.com

লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না!
What are you thinking?